মেট্রোরেল: সাড়ে ২০ লাখ টাকায় মেরামত কাজীপাড়া স্টেশন, শুক্রবারও চলবে

শুভদিন অনলাইন রিপোর্টার:

সাড়ে ২০ লাখ টাকায় মেরামত করা হয়েছে মেট্রোরেলের কাজীপাড়া স্টেশন। শুক্রবার থেকে চালু করা হবে স্টেশনটি। এছাড়া এখন থেকে প্রতি শুক্রবারও চলবে মেট্রোরেল। বৃহস্পতিবার রাজধানীর ইস্কাটন রোডের প্রবাসী কল্যাণ ভবনের ডিএমটিসিএল এর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ এই তথ্য জানান। তিনি বলেন, শুক্রবার দুপুর ৩ টা ৩০ মিনিট থেকে রাতে স্বাভাবিক সময় পর্যন্ত মেট্রোরেল চলবে। এক্ষেত্রে হেডওয়ে (দুই ট্রেনের মধ্যবর্তী সময়) ১০ মিনিট, ৮ মিনিট ও ১২ মিনিট থাকবে সময় অনুযায়ী।
ব্যবস্থাপনা পরিচালক বলেন, শুক্রবার থেকেই কাজীপাড়া স্টেশন চালু হবে। এই স্টেশন চালু করতে ২০ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। তবে শুধুমাত্র মানুষের কথা ভেবে দ্রুত এটা চালু করা হচ্ছে। এখানে এখনো অনেক সরঞ্জাম লাগবে যা আস্তে আস্তে ঠিক করা হবে। তখন খরচ বাড়তে পারে। মিরপুর স্টেশন চালু নিয়ে তিনি বলেন, এই স্টেশন নিয়ে একটি কমিটি কাজ করছে। এখনো কি কি ক্ষয়ক্ষতি হয়েছে তা এই কমিটি নিরূপণ করছে। আগামী ৭ দিনের মধ্যে জানা যাবে ক্ষয়ক্ষতির পরিমাণ। তখন সেই অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
চলতি মাসে গত ১৮ই সেপ্টেম্বর পর্যন্ত মেট্রোরেলে আয়ের হিসাব দিয়ে তিনি বলেন, এই সময় যাত্রী পরিবহন হয়েছে ৪৯ লাখ ৯ হাজার জন আর আয় হয়েছে ২০ কোটি ৬৭ লাখ ৩ হাজার ৫৫১ টাকা। সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২০শে সেপ্টেম্বর হতে প্রতি শুক্রবার দুপুর ৩ টা ৩০ মিনিট থেকে রাত ৯ টা পর্যন্ত উত্তরা উত্তর হতে মতিঝিল রুটে এবং দুপুর ৩ টা ৫০ মিনিট থেকে রাত ৯ টা ৪০ মিনিট পর্যন্ত মতিঝিল থেকে উত্তরা উত্তর রুটে ১২ মিনিট হেডওয়েতে মেট্রো ট্রেন বাণিজ্যিকভাবে চলাচল করবে।
গত ১৮ই সেপ্টেম্বর মেট্রোরেল আংশিক বন্ধ রাখা প্রসঙ্গে ডিএমটিসিএল এমডি জানান, কারিগরি ত্রুটির কারণে সকাল ৯ টা ৪০ মিনিট হতে আগারগাঁও থেকে মতিঝিল অংশের ট্রেন চলাচল যাত্রীদের নিরাপত্তার স্বার্থে সাময়িকভাবে বন্ধ করা হয়। যথাযথ প্রক্রিয়ায় কারিগরি ত্রুটি সংস্কার করে রাত ৮ টা ২৫ মিনিট হতে পুনরায় মেট্রো ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এই অনাকাঙ্ক্ষিত ঘটনাটির কারণ অনুসন্ধান এবং ভবিষ্যতে এমন ঘটনা প্রতিরোধকল্পে প্রয়োজনীয় সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের নিমিত্তে প্রয়োজনীয় সুপারিশসহ রিপোর্ট আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে দাখিলের জন্য ডিএমটিসিএল, প্রকল্প এবং পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিগণের সমন্বয়ে ৭ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি প্রতিবেদন দাখিলের পর এ সংক্রান্ত বিষয় বিস্তারিতভাবে জানা যাবে। তিনি বলেন, বিজয় সরণি এবং ফার্মগেট স্টেশনের মধ্যবর্তী স্থানে একটি পিয়ার এবং ভায়াডাক্টের মধ্যবর্তী স্থানের ইলাস্টোমেরিক বিয়ারিং প্যাড স্থানচ্যুত হওয়ায় মেট্রোরেল বন্ধ ছিলো।
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ১৯শে জুলাই ভাঙচুর করা হয় মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন। এরপর গত ২৫শে আগস্ট মেট্রোরেল চলাচল স্বাভাবিক হলেও বন্ধ ছিল এই দুটি স্টেশন।

Related posts

Leave a Comment