পঞ্চগড়ের বুড়াবুড়ি ইউনিয়নে সরকারি রাস্তার গাছ কর্তন

মুহম্মদ তরিকুল ইসলাম, পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নে সরকারি কাচা রাস্তার গাছ কর্তন করা হয়েছে। শুক্রবার (১৬ আগস্ট) দিনব্যাপী উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের কাটাপাড়া গ্রামের পশ্চিমে কাজী ফার্মস গ্রুপ লিমিটেড কোম্পানি সংলগ্ন কাচা রাস্তায় এই ঘটনাটি ঘটে।
জানা যায়, উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের নারায়নগছ গ্রামের মৃত নজিবদ্দীনের ছেলে তরিকুল ও রফিকুল ইসলাম সরকারি রাস্তার গাছ কাটেন। আরোও জানা যায়, বৃহৎ আকারের এই মূল্যবান ৩টি ইউক্যালিপ্টাস ও ৬টি নিম গাছ প্রকাশ্যে কাটেন তারা। এই গাছগুলো ক্রয় করেন ওই ইউনিয়নের বুড়াবুড়ি বাজারে থাকা করাতকলের মালিক মাহাবুব ও ফিরোজ নামে দুই ব্যক্তি। সরেজমিনে গিয়ে চোখে পড়ে, গাছগুলো ভ্যান যোগে করাতকলে নিয়ে যাচ্ছেন করাতকল মালিক মাহাবুব। গাছ কাটার সঙ্গে জড়িত করাতকল মালিক মাহাবুব জানান, গাছের মালিক তরিকুল ও রফিকুল এ গাছগুলো ফিরোজের সঙ্গে বিক্রি চুক্তিতে গাছ কাটার কাজ করছেন।
তরিকুল গাছ কাটার বিষয়টি স্বীকার করে বলেন, গাছ গুলো তিনি কলাতকলের মালিক ফিরোজ ও মাহাবুবের কাছে বিক্রি করেছেন। যদি সরকারি সীমানায় গাছগুলো পড়ে থাকে তবে গাছ গুলো নিয়ে গেলে তার কোনো আপত্তি নেই। এদিকে ঘটনাস্থলে থাকা তরিকুল ও রফিকুলের আরেক ভাই তাহের বলেন, এটি দশ ফিটের রাস্তা গাছগুলো রাস্তায় পড়েনি।
গাছগুলো আমার ভাই তরিকুল কাটছে তার সঙ্গে জমাজমি নিয়ে বিরোধ রয়েছে সে কারনেই তিনি গাছগুলো আটকে রাখেন। অন্যদিকে নিম গাছগুলো তার আরেক ভাই রফিকুলের দখলে হওয়ায় করাতকলের মালিককে ভ্যানে করে তড়িঘড়ি সটকিয়ে দেন। কাটাপাড়া মৌজার এস.এ ২নং সিট অনুযায়ী জানা জায়, ৩৪৫৫ ও ২৬০১ নং দাগ দুটি রাস্তা দেখানো হয়েছে এবং ৩৪৫৫ দাগের পশ্চিমাংশে প্রস্থ রয়েছে ৪০ থেকে ৪৫ ফিট ও ২৬০১ দাগের পূর্বাংশে প্রস্থ রয়েছে ১৫৫ থেকে ১৫৮ফিট। এর আগে সরকার পতনের পর গত ৭ আগস্ট ওই সরকারি জমি থেকে গাছ কাটা হয়েছে বলে জানা গেছে।
ওই ওয়ার্ডের ইউপি সদস্য আবু কালাম আজাদ জানান, তিনি সন্ধ্যায় এ বিষয়ে জানতে পারেন। পরে তিনি ঈদগাহ কমিটির দায়িত্বরত ব্যক্তিকে বিষয়টি দেখার জন্য বলছেন।
ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা মো. আসাদুজ্জামান বাদল বলেন, সরকারি রাস্তার গাছ কাটা হচ্ছে বিষয়টি গ্রাম পুলিশ আপেলের মাধ্যমে জানতে পারেন। চেয়ারম্যানের মাধ্যমে ওই গাছ গুলো গ্রামপুলিশকে জব্দ করে রাখতে বলা হয়েছে। আগামীকাল (১৭ আগস্ট) ঘটনাস্থলে গিয়ে গাছ গুলো ভূমি অফিসে নিয়ে আসা হবে। গ্রামপুলিম আপেল বলেন, চেয়ারম্যানের আদেশে ঘটনাস্থলে উপস্থিত হোন এবং তহশিলদাকে বিষয়টি অবগত করেন।
এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) মো. মাহবুবুল হাসান বলেন, রাস্তার গাছ কাটার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Related posts

Leave a Comment