অবাধ ও নিরপেক্ষ নির্বাচন বাস্তবায়নে সমর্থন পুনর্ব্যক্ত করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

শুভদিন অনলাইন রিপোর্টার:

বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন বাস্তবায়নে মার্কিন সমর্থনের কথা পুনর্ব্যক্ত করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করেছেন বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। বৈঠকে তারা বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে আলাপ করেছেন বলে জানিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার।
তিনি বলেছেন, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৈঠকে ব্লিঙ্কেন ও প্রধান উপদেষ্টা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্ক আরও গভীর করার বিষয়ে নিজেদের যৌথ দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অন্তর্বর্তী সরকারের জন্য যুক্তরাষ্ট্রের সমর্থন ও সহায়তার উপর জোর দেন, কেননা এর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতা ইতিবাচক ধারায় পরিচালিত হবে বলে মনে করছে যুক্তরাষ্ট্র।
এছাড়া সরাসরি বৈদেশিক বিনিয়োগ নিশ্চিত করার লক্ষ্যে সংস্কারের গুরুত্ব তুলে ধরেন ব্লিঙ্কেন। বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য মার্কিন সমর্থনের ইঙ্গিতও পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে বাংলাদেশের সকল নাগরিকদের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক, গণতান্ত্রিক এবং ন্যায়সঙ্গত ভবিষ্যৎ নিশ্চিত হবে। ব্লিঙ্কেন এবং প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুস দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য শক্তিশালী প্রতিষ্ঠান গড়ে তোলা সহ গণমাধ্যমের স্বাধীনতা ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রম অধিকারের বিষয়ে জোর দেন।
এছাড়া বৈঠকে রোহিঙ্গা শরণার্থী এবং সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য সহ বাংলাদেশের সকল নাগরিকের মানবাধিকার রক্ষার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন তারা।

Related posts

Leave a Comment