২০ এফ-৩৫ যুদ্ধবিমান ধ্বংস, চরম ক্ষতি ইসরাইলের

শুভদিন অনলাইন রিপোর্টার:

গত মঙ্গলবার ইসরাইলের দুটি বিমানঘাটি ও গুপ্তচর সংস্থা মোসাদের হেডকোয়ার্টার লক্ষ্য করে প্রায় ২০০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। সূত্রের খবর, এ হামলায় ইসরাইলের প্রায় ২০টি সর্বাধুনিক ও অত্যন্ত মূল্যবান এফ-৩৫ যুদ্ধবিমান ধ্বংস হয়েছে ৷
ইসরাইল এ ক্ষয়ক্ষতির কথা স্বীকার না করলেও বুধবার মার্কিন বার্তা সংস্থা এপি’র দ্বারা প্রকাশিত নতুন স্যাটেলাইট চিত্রগুলোতে দেখা যায় একটি গুরুত্বপূর্ণ ইসরাইলি সামরিক বিমান ঘাঁটির বিমানের হ্যাঙ্গারগুলোর ছাদে বড় বড় গর্ত। এসব হ্যাঙ্গারেই যুদ্ধবিমানগুলো রাখা হয়েছিলো। দক্ষিণ ইসরাইলের নেভাটিম বিমান ঘাঁটির ওই চিত্রগুলো রানওয়ের কাছে এক সারি ভবনের ছাদের ক্ষতি দেখায়। ভবনের চারপাশে বড় বড় ধ্বংসাবশেষ ছড়িয়ে থাকতে দেখা যায়।
তবে ইসরাইলের সামরিক সেন্সরশিপ ছবিটি প্রকাশে নিষেধাজ্ঞা দিয়েছে। নেভাটিম ইসরাইলি বিমান বাহিনীর সবচেয়ে উন্নত বিমানের আবাসস্থল, যার মধ্যে মার্কিন উৎপাদিত এফ-৩৫ লাইটনিং ২ স্টিলথ ফাইটার জেট রয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী তাৎক্ষণিক-ভাবে স্যাটেলাইট ইমেজ সম্পর্কে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি, তবে স্বীকার করেছে যে ইরানের হামলায় তাদের কয়েকটি বিমানঘাঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। তারা জানায়, ক্ষেপণাস্ত্রের আঘাতে অফিস ভবন এবং ঘাঁটির রক্ষণাবেক্ষণের জায়গাগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।
ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্টাফ মোহাম্মদ বাঘেরি প্রেস টিভিকে বলেছেন যে, নেভাটিম বিমান ঘাঁটি, নেটজারিম সামরিক সুবিধা এবং টেল নফ ইন্টেলিজেন্স ইউনিট, ‘অপারেশন ট্রু প্রমিজ ২’ নামে অভিহিত মঙ্গলবার রাতের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ইরানের সংবাদ আউটলেট অনুসারে, ইসলামিক বিপ্লব গার্ড কর্পস তিনটি সাইটের লক্ষ্যবস্তুতে হামলায় হাইপারসনিক ফাতাহ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।
ইসরাইলের সেন্সরশিপ ইরানের হামলা থেকে সম্পূর্ণ ক্ষয়ক্ষতির মূল্যায়ন করা কঠিন করে তোলে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরাইল উভয়ই তেহরানের আক্রমণের আকার এবং প্রভাব সম্পর্কে মিশ্র বার্তা প্রেরণ করে। ওয়াল স্ট্রিট জার্নাল বুধবার রিপোর্ট করেছে যে, হামলার প্রাথমিক ইসরাইলি মূল্যায়নে সামরিক ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে। ইরানের হামলা নেগেভ মরুভূমিতে নেভাটিম বিমান ঘাঁটিতে আঘাত হানে, যেখানে ইসরাইলের কিছু এফ-৩৫ যুদ্ধবিমান রাখা হয়েছিল। কিন্তু ইসরাইলের সামরিক বাহিনী বিমান ঘাঁটির ক্ষতির পরিমাণ জার্নালের সাথে শেয়ার করতে অস্বীকার করে। সূত্র: টাইমস অব ইসরাইল, মিডলইস্টমনিটর।

Related posts

Leave a Comment